একটা মানুষের কাছ থেকে
এই পৃথিবী কী পায়
যতটা পায় একটা গাছের থেকে !


একটা মানুষের কাছ থেকে
একটা গাছ কী পায়
যতটা পায় বাতাসের কাছ থেকে !


একটা মানুষের কাছ থেকে
সে বাতাসই বা কী পায়
যতটা পায় পাখীদের থেকে !


একটা মানুষের কাছ থেকে
সে পাখীরাই বা কী পায়
যতটা পায় আকাশের কাছ থেকে !


একটা মানুষের কাছ থেকে
আর একটা মানুষ কী পায়
যতটা পায় প্রকৃতির কাছ থেকে !