বৃষ্টির সাথে ফিরে আসে ফেলে আসা সব দিন
বারে বারে বৃষ্টি এলেও বৃষ্টি চির নবীণ,
‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদে এল বান’
অসময়ে থমকে গেছে রাস্তার সব যান,
সাদা সাদা বৃষ্টি রেখায় আবছা চারিধার
কোমর জলে ব্যাগ মাথায় রাস্তা হচ্ছি পাড়,
হঠাৎ করে পুকুর-ভাসা মাছ ধরার তাড়া
দূরে কোথায় খাতার পাতায় নৌকো ভাসায় কারা,
বজ্রপাতের রূপোলী রেখায় চোখ ঝলসে যাওয়া
বাঁশবাগানের মাথায় মাথায় খেলা করছে হাওয়া,
মাঠ না পুকুর যায়না বোঝা সর্বত্রই জল
ওরি মধ্যে কিছু ছেলে নামিয়েছে ফুটবল,
ডোবার ধারে ঝোপে ঝারে ব্যাঙ্গেদের উৎসব
বৃষ্টির সাথে চলছে তাদের অবিরাম কলরব,
আসেপাসে পাড়ার মোড়ে দোকান টোকান বন্ধ
ভেসে আসছে খিচুড়ী আর ইলিশ ভাজার গন্ধ,
মনের মাঝে  রবি ঠাকুরের গান আসছে ভেসে
‘মেঘের পড়ে মেঘ জমেছে আঁধার করে আসে...’ ।