মুলস্রোতে ভেসে যেতে সকলেই পারে
আলাদা যে সেই থাকে স্রোতের ও পারে,
স্রোতের ওপারে টান ভীষন রকম
প্রতি পদে হতে পারে তোমার স্খলন,
তবু কেন তরী বাওয়া স্রোতের ওপারে
ভাষাহীন আশা নিয়ে কেন খোঁজ তারে?
কিসের টানেতে তুমি আজো গৃহ হারা
ডাকে কি তোমায় ঐ পথে গেছে যারা!


স্রোতের ওপারে যাওয়া ওগো কান্ডারী-
তোমার পথের হাওয়া হয়ে আছে ভারী,
ছূটে আসে ঘন ঘন বিরুদ্ধ ঢেউ
বাতিঘর সমচোখে চায় নি তো কেউ,
তোমায় জড়িয়ে শুধু ধূ ধূ চিন্তারা-
তোমার সঙ্গী হোক ওই ধ্রুবতারা...