ক্লান্তির কোন ছোঁয়া নেই আজ
           ক্লান্তি এখন ক্লান্ত নিজে
যদিও জানি চোখের কোনে
           আঙ্গুল ছোঁয়ালে যাবেই ভিজে,


রন্ধ্রে রন্ধ্রে আগুন এসো
           মুঠো মুঠো তাপ ছড়িয়ে দাও
সর্বভুকের দগ্ধ জ্বালায়
             আমার লালসা নিভিয়ে দাও,


কি ছিলাম আমি কোন যুগান্তে
             কি হয়েছি আজ এই ক্ষনে
সে ভাবনা যেন  না আসে
             আর ক্ষন প্রতি ক্ষনে এই মনে,


আগুন আসুক শিরায় শিরায়
             জ্বলুক আগুন রক্ত কোষে
আমার হৃদয়ে সর্বভুকের
             অন্তিম শব তবু যে হাসে,


হে মহা আগুন , দহন শেষে
             কামনার যত জ্বালা নিভুক
হৃদয়ের কোনে জ্বলতে জ্বলতে
              পুড়ে ছাই হোক সে সর্বভুক।