সন্ধ্যামনি ফুল, তুমি রোজ বিকেলে কার কথা ভাবো
তোমার ফুলে যে কিশোর বাজিয়ে যেত বাঁশি
নরম হাতে ছুঁয়ে যেত তোমার কচি ডাল-
হয়তো বা সে বাস্তবতায় হারিয়ে গেছে কাল,


এখন সে কিশোর, নাকি যুবা!,
এই নগরের দ্বারে দ্বারে ব্যস্ত হয়ে ফেরী করে
বিজ্ঞাপনের সাজিয়ে দেওয়া পণ্য সমাহার
রোজ সকালে
রোজ বিকেলে দিন যাপনে ক্লান্ত হলে
যখন তার আশ্রয় দরকার,
কোথায় বা তার মাথার উপর ছায়া
কোথায় বা তার সেই দুপুরের আহার-


ঘুমিয়ে পড়ে যখন পাড়া, আকাশ জুড়ে উঠলে তারা
ফিরছে যুবক ক্লান্ত ধীর পায়  
ঘামে ভেজা টিসার্ট খুলে
দিনের ক্লান্তি ক্ষনিক ভুলে করে অবগাহন,
হালকা হাওয়ায় দুলিয়ে মাথা
নাড়িয়ে দিয়ে তোমার পাতা
জানাও নাকি সন্ধ্যামনি তোমার অভিবাদন !