হারানো সুরের আলো বহুদিন বাদে এসে ছুঁয়ে দিল মন
এ মনের আশেপাশে সারাদিন জুড়ে আছ তুমিই এখন
ঘুমন্ত কাশফুল বহুদিন অপেক্ষায় ফিরে এসেছে আবার
দিগন্ত জুড়ে শুধু উদ্দাম কাশেদের সতেজ বাহার,
আকাশের নীল কোনে জাল বোনে সাদা মেঘ রাশি
শরতের শেফালির চোখে মুখে এঁকে দেয় অনন্ত হাসি,
বেশ তো ছিলে তুমি দুখজাগানিয়া হয়ে স্মৃতির কোনায়
কেন আজ এ শরতে চুপচাপ চলে এলে ধীরে ভীরু পায়,
এ প্রকৃতি এ আকাশ এই ছিল জীবনের শেষ আশ্রয়
তোমার চোখের কোনে যে ধ্বংস জাল বোনে তাকেই তো ভয়,
জানিনা কতদিন থাকবে এ দিগন্তলীন কাশফুলে ভরা অবসর
হয়ত ভোকাট্টা মন ভবঘুরে কাটাবেই আজীবন অনন্ত প্রহর
তবুও তোমার হাসি চুপচাপ ভালোবাসি ক্ষনিকের সুখে
মায়ামৃগ নও জানি তবুও কেন জড়াই মায়ায় নিজেকে !
যে প্রহর সুপ্ত হয়ে শেষ হতে বসে ছিল আমারই মনে
তাকে কি ফেরানো যায় অযথা প্রচেষ্টায় আজ এই ক্ষনে ।