মনে পড়ে বাঁশ বাগানের নীচে
ছিল আমাদের ছোট্ট কুড়েঘর,
দেওয়াল গুলো মাটি দিয়ে গড়া
মাথার উপর বোঝাই করা খড়,
দাওয়ার কোনে তোলা উনুনটি
বেড়াল বসে পাশে গুটিসুটি
মায়ের হাতের গরম গরম রুটি
একটু পেতে তার যত খুনসুটি,
সীমানা জোড়া সবুজ ক্ষেতের পাশে
ফড়িং গুলো ঘাসের আগায় বসে
ঘরের পাশে জলে ভরা ডোবা
গাছের ডালে মাছরাঙাটি বোবা,
হঠাৎ করে গভীর জলে ডুব
দুপুর বেলা চারিদিক নিশ্চুপ ,
একটু দূরে পুটুস ঝোপের গায়
রাস্তা দিয়ে ফেরীওলারা যায়,
ধীরে ধীরে সন্ধ্যা নেমে এলে
ঘরে ঘরে প্রদীপ ওঠে জ্বলে
বাঁশবাগানের মাথায় সন্ধ্যাতারা
রাস্তা দিয়ে ফিরছে হাটুরেরা,
পেঁচার ডাকে রাত্রি গভীর হয়
ঘুমহীন চাঁদ শুধু একা জেগে রয়।