কবি আমি নই, আমি নই
অংশুমান অন্তর্যামী, আমি
রৌরব লপ্তে ভাষা রপ্ত করি


অথচ কবিদের ভাষা নেই, তবে
কবিরা নয় অশিক্ষিত, শুধু
কবিরা নির্ণীত অক্ষর জ্ঞানহীন

কবিরা কিছুই লিখেননা নিজের
জন্য, ছড়িয়ে দেন ফুলের মত
সৌরভ দিকে দিকে চারদিকে


কবিদের কলমে যে কালি ছড়ায়
নিতান্ত- দেহের নয়, সমাজের নয়,
রাজনীতির নয়, অর্থনীতির নয়,
ধর্মনীতির নয়, অধ্যাত্ম বা
অতীন্দ্রিয়বাদিতার নয়, নয় কোন
অবক্ষয়ের বা ক্ষণ দ্যুতির  


কবিদের কলমকালি জীব বা জড়দের
আত্মার; মহাত্মার, কবিদের কলমকালি
মহাত্মার হয়ে বেঁচে থাকে সহস্র
সময় ধরে, কবিদের কলমকালি
অমরাত্মার


-অক্টোবর ৩১, ২০১৮ চট্টগ্রাম