সকাল বেলায় ঘুম থেকে উঠে দেখি, পেয়ারা গাছের ডালে দুটো শালিক পাশাপাশি বসে একে-অপরকে আদর করছে।
বারান্দায় দাঁড়িয়ে অবাক চোখে তাকিয়ে থাকি, কি সন্দুর ওদের ভালবাসা ও প্রেম। ঠিক যেন মানুষের মত:
            কি অদ্ভুত! এই সভ্য সমাজে শিশু. কিশোরী, মধ্য বয়সী ও বাড়ীর বউ প্রতিদিন প্রতিনিয়ত ধর্ষিত হচ্ছে                  
কিন্ত কোন প্রতিকার নাই। রাষ্টের আইন আছে, আইন বাস্তবায়নের অনেক মাধ্যম আছে, কিন্ত বাস্তবায়ন নাই।
সমাজে পুরুষেরাই তো আইনের রক্ষাকারী। সমাজ আঙ্গুল তুলে নারীদের দিকে, তারা তো ধর্ষিতা, ধর্ষক নয় ।      
           পিছন ফিরে তাকালে, স্বাধীনতা যুদ্ধে, নারী পুরুষ উভয়ে জীবন উৎসর্গ করেছে, পুঙ্গত্ব বরন করেছে নারীরা ধর্ষিত হয়েছে, জন্ম নিয়েছে যুদ্ধকালীন শিশু, স্বাধীনতার পর পুরুষদের পুর্নরবাসন করা হয়েছে, কিন্ত ধর্ষিতা নারীদের জন্য কি করা হয়েছে ?    তাদের কি কোন হিসাব বা দালিলিক কোন প্রমান পত্র আছে ? আমি জানি না !
          আমি যুদ্ধের সময় খুব ছোট, বড় হয়ে মায়ের কাছে গল্প শুনেছি, মা আমার মুক্তিযোদ্ধা ছিল, রেনু খালাকে কিভাবে  পাক-বাহিনীরা ধরে নিয় গিয়ে নির্যাতন করেছে, কি ভাবে রাজাকাররা বেলী ভাবীকে ক্যাম্পে ছেড়ে এসেছিল, কি ভাবে বুকের জ্বালা নিয়ে বেঁচে আছে। সমাজ তাদের কি চোখে দেখে ………।
          বাংলাদেশ আজ স্বাধীন দেশ। আমরা ও আমাদের দেশের জনগন এখনো কি স্বাধীন! চারিদিকে ক্ষমতার অপব্যবহার নিজের আখের গোছাতে ব্যস্ত সবাই, কি সৎ পথে কি অসৎ পথে, রাজনৈতিক দলে আজ কোন রাজনীতি বিদ নাই, আছে আমলা, ব্যবসায়ী, এক্স আর্মি, পুলিশ, তারাই আজ ক্ষমতায় কি ভাবে দেশে সু-শাষন আসবে ।                    
          নব্বই সালের পর থেকে দেশে ছাত্র রাজনীতি নাই। অলিখিত ভাবে ছাত্র রাজনীতি বন্ধ ছাত্র সংসদ গুলো যেমন  কলেজ, বিশ্ব-বিদ্যালয় গুলোতে ছাত্র রাজনীতি’র চর্চা নাই, ইউনিয়ন, থানা, উপজেলা, জেলা গুলোতে রাজনীতি’র  চর্চা বলতে কিছুই নাই, আছে ক্ষমতার খায়েস, পদের লোভ সুস্থ্য রাজনীতির ধারাবাহিকতা নাই। অস্থিরতার মধ্য দিয়ে দেশ আজ পরিচালিত হচ্ছে। আমার দেশের রাজনীতির ঐতিহ্য আছে, ইতিহাস স্বাক্ষী।    
            আমার মনে হয় ততোদিন দেশে অস্থিরতা বিরাজ করবে, যতদিন না ছাত্র রাজনীতি মুক্ত ভাবে করতে পারবে, স্কুল, কলেজ, বিশ্ব-বিদ্যালয় থেকে যোগ্য রাজনীতি বিদ’র জন্ম নিবে এবং দেশে যোগ্য নের্তৃত্বে তৈরী হবে। অবশ্যই আগের ঐতিহ্য ফিরে আসবে–শুধু অপেক্ষার পালা ......................!
                                                (  ইতিহাসের পাতা থেকে)