ইদানিং অনেক কিছুই ভুলে যাই আমি ।
এই ধর যন্ত্রিত কিছু যন্ত্রণার কথা ।
কীসের যন্ত্রণা সেও ভুলে গেছি আমি,
ঐ আছে কিছু, কুরে কুরে খাওয়া কথকতা ।
আর আছে অন্ধকারে পড়ে থাকা বিকল্প আন্ধস কিছু ।
অপেক্ষা এখন শুধু ধোয়া কাচা কিছু পরিধান ।
ভুলে গেছি শেষ কবে বৃষ্টি নেমেছিল,
শেষ কবে সংক্রান্তি ছিল ? ছিল গঙ্গা স্নান ?
পাপ তাপ অনেক হল তো জীবনে আমার,
রোজ রাতে আপানমে আমি এক অতি চেনা মুখ ।
নিশ্রয়নী তলে রোজ ভোরে ক্লান্ত ফিরি আমি ।
তারপরে শতকোটি অভিমানী চোখের চাবুক ।
বেলা বাড়লেই স্বাভাবিক আমি, যে কে সেই,
গত রাতটার কথা বিলকুল কিছু আর মনে নেই ।