আকাশের নীল রঙে
ক্লান্ত মেঘের আবরণ !
যন্ত্রণা ভীষণ ।


খেলাঘর ভেঙ্গে গেল,
ত্বরিতে, ত্রস্তে নিষ্ক্রমণ !
যন্ত্রণা ভীষণ ।


শরবিদ্ধ পড়ে আছে
বৃক্ষমূলে কানহাইয়া কিষণ !
যন্ত্রণা ভীষণ ।


বিভীষণ পরাভুত,
অট্টহাস্য হাসছে রাবণ !
যন্ত্রণা ভীষণ ।