অচেনা হাওয়ায়
কিছু কিছু প্রশ্ন থেকে যায় ।
হাওয়া উড়ে চলে যায়,
রেখে যায় পলিমাটি , খসে যাওয়া বুকের আঁচল ।
কেন এরকম হয় ?
কেন কিছু চোরা চাউনিরা থেকে যায় জল ছলছল ?
প্রশ্ন থেকে যায় ।


প্রশ্ন থেকে যায়,
রূপোলী আলোয় ঢাকা বন-প্রান্তরে,
কেন নেমে আসে মহীনের ঘোড়া ?
কেন তুমি আমি দেয়ালের এপাশে ওপাশে,
খেয়ালের নৌকো ভাসিয়ে, বসে থাকি একা মুখচোরা ?
রাত উবে যায়, মন ডুবে যায় পাগলাঝোরায় ।
প্রশ্ন থেকে যায় ।


প্রশ্ন থেকে যায় এরকম কিছু কিছু,
হাওয়া চলে যায়, প্রশ্ন থেকে যায় ।
তুলোট স্মৃতিরা এসে জমে।
রাতের পাখিরা নামে নদীর জলেতে,
বালির চরেতে  উষ্ণতা বাড়ে কমে,
আকাশের চাঁদ ঘুমচোখে সেদিকে তাকায় ।
তবু প্রশ্ন থেকে যায়, প্রশ্ন থেকে যায় ।


তারপর একদিন বৃষ্টি এসে নামে,
ঘরের ছাতেতে বাজে রিম ঝিম ঝিম,
প্রশ্নরা বৃষ্টিতে নাচে, ভেজে সারারাত ।
খুব ভোরে আলো ফোটে, চোখেতে মাখায় ।
চেয়ে খুঁজি প্রশ্নরা গেল রে কোথায় !
প্রশ্ন হারায়, তবু প্রশ্ন থেকে যায়,
প্রশ্নরা হারাল কোথায় ?