দুখিরাম ঘরে ফিরে এল ।
আজ তো যাবার কথা ছিল তার ভিনদেশ,
ওই যে হুতোমপুর না কি যেন একটা নাম,
দশ কোশ দূর । সেখানে ফুলের বাগান হবে,
কাজটা নতুন রকম, ধান, চাল ফলানো নয় ।
কথা ছিল পরান দা এসে নিয়ে যাবে ।
পরান দা এসেছিল, দুখির কি হল কে জানে,
বলে দিল আজ তার ম্যালা কাজ,
আজ নয় কাল যাবে সে হুতোমপুর ।
পরান চলে গেল । পাশ দিয়ে উড়ে চলে গেল দিন,
দুখির চোখ দুটো জ্বলল, নিভল,
কখনো উজ্জ্বল হল, কখনো মলিন ।
দুখিরাম ঘরে ফিরে এল,
বাব্বা, আজ তার কেটে গেল ফাঁড়া,
হোক না কালকে আবার,
খাড়া বড়ি থোড় , থোড় বড়ি খাড়া ।