প্রশ্বাসে শোণিত নির্যাস,  
বুড়ো চিল – অন্ধকারে পর্দাফাঁস ।
ঘাসের বিছানায় সময়ের আঁকিবুকি,
হেঁটে যাই, হেঁটে চলে যাই, উৎসুক উঁকিঝুকি ।
দূর থেকে কানে ভেসে আসে,
হরি দিন তো গেল –


সময় ছিল না তোর হাতে,
যা ছিল তা হল বুনো ঘাসফুল ।
মৌতাত ছিল, ছিল দু চোখের ভালবাসা,
আর ছিল লুকোনো ইচ্ছেগুলো সর্বনাশা ।
তবু হেঁটে চলে যাই, কানে ভেসে আসে
হরি দিন তো গেল –


তারপর ? তারপর আর কিছু নেই,
মধুশালার বন্ধ দুয়ার ।
দরজায় পা ছড়িয়ে বসে প্রিয় কবি,
কাগজ কলম খোলা, চোখে অন্ধকার ।
তুই চলে গেলি, দু বছর হয়ে গেল আজ,
টুকরো সে স্মৃতিগুলো নিয়ে বানাই কোলাজ ।
হেঁটে চলে যাই – কে যেন ভেতর থেকে বলে
হরি দিন তো গেল --