চোখে পলকের আলো ,
কেন ? কেন ?
কোটের পকেট থেকে মুখ বার করে আছে উটপাখি ,
কেন ? কেন ?
আজ বিকেলটা এমন উথাল-পাথাল ?
কেন ? কেন ?
কেন কি আকাশ জোড়া আজ মেঘের পাহাড় ।
দশ তলা বাড়ী রঙ করা হল, আহা কি বাহার !
দশ তলা চুড়ো থেকে মেঘ নেমে এল ,
কেন ? কেন ?
কেন কি কবির মন আজ ভাল নেই ।
কোন দিন মন ভাল ছিল নাকি ?
কি জানি ছিল কিনা ? আসল কথাটা সেই,
গুমশুম বিকেলটা হারিয়েছে খেই ।
কেন ? কেন ?
বিকেলটা মনহারা হল কেন ?
চুপ ! চুপ !
সব প্রশ্নেরই উত্তর থাকে কি ?
থাকে না ! থাকলেও বৃষ্টিতে ভিজে যায় ঝুপ ঝুপ ।
উত্তর থাকে না কেন ?
বৃষ্টিতে ভিজে যায় কেন ?
কেন ? কেন ?
জানি না !