পাখীর নীড়ের মত চোখ,
না থাকলো না হোক,
যে দুটি তোমার আছে,
যেন সরোবর ঘন নীল ।
সে চোখের যত ভাষা,
অভিমান, ভালবাসা,
সবই যেন কত চেনা,
বড় স্বপ্নিল ।


নাই বা তোমার কেশদাম,
হল বিদিশার নিশা,
বনলতা সেন হোলে,
নাইবা আমার ।
দিন শেষে শুধু,
মনলতা হয়ে,
উজ্জ্বল কর দিশা বারবার ।