অঝোরে ঝরিছে বারি,
বাড়ি চল তাড়াতাড়ি,
এমন বৃষ্টির সাথে,
চলবে না জুরিজারি ।


পথে পথে জমা জল,
তাড়াতাড়ি ঘরে চল,
মুশকিল হবে পরে,
ছাতাখানি সম্বল ।


শীতল তপ্ত ধরা,
তৃপ্তি সে মনোহরা,
কাঁদিছে আকাশ দেখ,
মন তবু খুশিভরা ।


এমন বাদলা দিনে,
মন ঠিক নেয় চিনে,
কোথা গেলে সুর পাব,
ধিনক ধিনানা ধিনে ।