দে দোল, দে দোল, দোল দোলে দোল
চারিপাশে ওঠে শত হিল্লোল,
নুতন সাজেতে সাজে চরাচর,
নদী ছোটে ওঠে রব কল্লোল ।
সবুজ ঘাসেতে মাখা রবিকর,
আকাশেতে ভাসে ওই জলধর,
বাতাস খেলে সে আসি বনানীর,
পাতায় তোলে সে ধ্বনি মর্মর ।
পূর্ণিমা আকাশেতে হাসে চাঁদ,
রূপালি সে জোছোনার ভাঙ্গে বাঁধ,
আলোর প্লাবন নামে দুনিয়ায়,
আলো মেখে মেঘ করে আহ্লাদ ।
এমন রাতেতে শুধু মোরা দুই,
চাঁদ মাখা ছাদে আসি দোঁহে শুই,
বয়ে যায় মলয় সে সমীরণ,
চাঁদ হাসে, বলে নামি ‘ছুঁই ছুঁই’ ।