যে ব্যাথা হৃদয় গভীরে বসে আছে ...
যে ব্যাথা আপাত দূরে,
তবু মনে হয় যেন বুকে বেঁধে কাছে ।
সে ব্যাথার ছবি এঁকে , কল্পনার রঙ তাতে দিয়ে,
দিন শেষে বল কি পেলে, ব্যাথাতুর ছবিগুলো নিয়ে ।
তারচেয়ে সে ব্যাথারা ঘুমোক এখন চোখ বুঁজে,
রাত্রি গভীর হলে একা মন ঠিক নেবে খুঁজে ।
এখন সন্ধ্যা রঙিন তুলে নাও সিরাজির গ্লাস ।
আমার লেখাটি হোক উৎসব, তুরুপের তাস ।