সুখের ঘরের চাবি,
কোথায় গেলে পাবি ?
কোনখানেতে সুখের নিবাস
তাইতো বসে ভাবি ।


কোথায় রে সুখপাখি ?
অসুখ কোথায় রাখি ?
যেথায় গেলে সুখের পরশ
সেথায় গিয়ে থাকি ।


আশায় বাঁধি বুক,
বুক করে ধুকপুক,
সুখপাখিটা দেখতে কেমন
মন করে ছুকছুক ।


এমনি করেই দিন,
রাত কাটে ... সঙ্গীন ।
সুখ-অসুখের মিশেল নিয়েই
জীবনটা রঙিন ।