পৃথিবীর আলো নিভে গেলে,
জোনাকির আলো ঝিকমিক ।
দুখের পেয়ালা ভরে এলে,
ছোট সুখ করে চিকচিক ।


জীবন মানে তো বোঝাপড়া ,
আজ সাদা কাল হয় কালো ।
কখনো ঘনায় ঘন মেঘ,
কখনো বা সূর্যের আলো ।


জীবন মানে তো সংগ্রাম,
কালকে কি হবে, কে তা জানে ?
আজকের হতাশার দিন,
কালকে সে খুশি ভরে আনে ।


ভেঙ্গে পড়া, ফের উঠে চলা,
আজ ব্যাথা, কাল চনমন ।
আজ খালি, কাল ভরপূর,
দিন রাত ছুটছে জীবন ।