তুমি আকাশের মত
বৃষ্টিকে বুকে ধরে রাখো,
অসীম সুনীল ।
তুমি বাতাসের মতো
ঝড়ের ওড়না গায়ে ঢাকো,
মেঘের মিছিল ।
তুমি সবুজের মতো
মাঠের ঘাসেতে মিশে থাকো,
চোখের আদর ।
তুমি মেঘেদের মতো
বিদ্যুৎ চোখেতে আঁকো,
আলোর চাদর ।
তুমি সাগরের মতো
লবণ বুকেতে ছাঁকো,
মূখে তবু হাসি ।
মেঘলা দিনের তুমি
মেঘ, রোদ গায়ে মাখো,
কি যে ভালবাসি ।