শেষ থেকে শুরু হলে, শুরুটা কোথায় ?
তাই শেষ হাসিটা হাসা আর হোল না আমার ।
বারবার এরকমই হয় সুচরিতা, ভেরী সরি,
দিন কেটে যায়, তুমি দেয়ালের ওপাশে হারিয়ে যাও ।
আমি সারাদিন সুতোর শুরুটা কোথায় খুঁজে মরি ।
তুমি ফিরে এলে, তোমার কপালে স্বেদকনা,  
এগিয়ে গিয়েও পিছিয়ে আসি আমি ।
প্রত্যয়ের সমুদ্রে এ কেমন জলাভাব !
জল খুঁজে নিতে কাদাজলেই শেষে আমি নামি ।
দিন কেটে যায়, দেওয়ালের ওপাশে ফের একবার
তুমি হারিয়ে যাও ।
মাথা উঁচু করে ইতিউতি দেখে ঘাসফড়িঙ ।
অতঃ কিম ?