খোলা হাওয়া আজ আকাশ জুড়ে, নোঙ্গর তোলা হল,
জাহাজ ভাসল জলে, চল পানসি চল ।
পোর্টহোলে বিরহী মেয়েটির মুখ,
দরিয়ার জল ভাঙছে ছলাৎ ছলাৎ ছল ছল ।


জাহাজ ভাসল জলে,
ছলাৎ ছলাৎ ছল ছল ।
মেয়েটির মন ভাঙ্গে আকাশেতে,
প্রেয়স ছেলেটির মুখ অবিকল
বুকখানি জুড়ে আছে, স্মৃতিখানি সম্বল ।  
দরিয়ার জল ভাঙছে, ছলাৎ ছলাৎ ছল ছল ।


উনিশ দিনের পথ, ফের এক বন্দর,
ছলাৎ ছলাৎ ছল ছল ।
দয়িত সেখানেই থাকে,
মেয়েটির মন তাই চঞ্চল ।
শাদা পাখি এসে বসলো মাস্তুলে,
জাহাজ জল কাটে, ছলাৎ ছলাৎ ছল ছল ।


ছলাৎ ছলাৎ ছল ছল,
ছলাৎ ছলাৎ ছল ছল,
আজ উনিশ দিন হল, জাহাজ বন্দরে ঢুকছে,
মেয়েটির মন উচ্ছল ।
বন্দরে যদি ছেলেটি না আসে ?
বুকের মাঝে দ্রুত হল রক্ত চলাচল,
ছলাৎ ছলাৎ ছলাৎ ছল ছল ।  
ছলাৎ ছলাৎ ছল ছল ।