মেঘ জমে আছে চিলেকোঠার ঘরে,
আর জমে আছে হিজল গাছের কিছু ছায়া ।
মনের গহীনে তাই আলো নেই,
ঘুম ঘুম ছায়া মাখা যেন কিছু কায়া ।


কেন এরকম একেকটা দিন চলে আসে ?
শালুক ফুলের কুঁড়ি ফুটেও ফোটে না ঠিকমতো,
শালুক পাতারা সব মনখারাপের জলে ভাসে !
হাওয়া বয়ে যায় স্ট্র্যাটোসফীয়ার দিয়ে,  
নীচে কোন নেই হেলদোল ।
একেকটা দিন এরকমই আসে,
আগুনটা ঢাকা দিয়ে রাখে পোড়া চারকোল ।


স্বপ্নেরা সব যেন হেঁটেও হাঁটে না, ভাসে দূরে ।
তৃষ্ণা মেটাতে জল খুঁজে নিতে হয় বালি খুঁড়ে ।
মন কাঁদে, তোমার স্মৃতিরা দূরে হাসে,
এমন একেকটা দিন কেন চলে আসে ?