১.
কাঁচপোকা আত্মগ্লানি নিয়ে বসে আছে আগুনের পাশে ।
অদূরে খাবার টেবিল সাজানো গোছানো ।
দু একটা পাথুরে চোখের সাথে চোখাচোখি,
কাঁচপোকা জুতোয় পা গলিয়ে দিলো ।
২ .
কাবুলিওয়ালার হাতে কসাইয়ের ছুরি উঠে এলে,
হোমানলে ঘৃতাহুতি হয় ।
পশমের টুপিরা বেরিয়ে আসে হাতে হাতে ...
স্মরণসভা তো সেই বিকেল পাঁচটায় ।
৩ .
কাঁচপোকা প্রধান অতিথি ...
মাল্যদান, টাল্যদান, বিরিয়ানি, কাবাব
সব ঠিকঠাক ছিল।
শেষ পাতে চরণামৃত পেতে হলে,
আগে কাঁচপোকা হও ।
একদিন আরশোলা হয়ে উড়ে তো যেতেই হবে ।