ছবি – ১ : কবিতার জন্ম
..............................
তাৎক্ষণিক শব্দের কিছু বোঝা,
আক্ষরিক অর্থে সবই এলোমেলো ।  
যেন ব্রাউনিয়ান মোশন ...
এ কোন কবিতার জন্ম আজ হল ?
এই যে রোদের মাঝে উদোম ঘোরা ফেরা,
এই যে যন্ত্রণার নীল খোঁচা,
ইতস্তত ... এখানে ওখানে,
কিছু অর্ধেক, কিছু দেড়া ... এবং
কিছু মুল্যবান, কিছু ওঁচা ।  


তারি মাঝে ... কবিতার জন্ম আজ হল ।
স্বাগতম কবিতার শিশু ।
....................................
ছবি – ২ : কবিতার মৃত্যু
...........................
ঠা ঠা রোদ্দুরে ভাঙ্গা কার্নিশ ,
নিজেকেই শেষ করে দিতে মন চায়,
হাত করে উসখুস, নিশপিশ ।
লাল চোখে যখনই তাকাই,
হঠাৎই ভ্যানিশ, আমি আর নাই ।
ঘোলাজল ঘেঁটে ঘেঁটে,
চলে গেছি বহুদূরে হেঁটে ।
বালিহাঁস উড়ে গেল,
পড়ে থাকে কবিতার শবদেহ,
‘বেজন্মা’ তকমা গায়ে এঁটে,


আকাশটা জল ছলোছলো,
কবিতার মৃত্যু আজ হল ।