স্বপ্ন মানে সোনালী রোদ
আকাশ ঘন নীল ।
বইছে বাতাস প্রাণ জুড়িয়ে
শীতল দীঘি ঝিল ।


স্বপ্ন মানে চাঁদের আলো
মাখছে মাঠের ঘাস ।
নদীর জলে শীতল দেহ
দুলছে হাওয়ায় কাশ ।


স্বপ্ন মানে না পাওয়াকে
বদলে তাকেই পাওয়া ।
ভরদুপুরে রোদের মাঝে
গাছের শীতল ছাওয়া ।


বদ্ধ ঘরের বাঁধন ছিঁড়ে
খুলল মনের খাঁচা ।
স্বপ্ন মানে হারকে ভুলে
নতুন করে বাঁচা ।