সুবোধের ভরা সংসার ... তবুও
আয়নার ভেতর থেকে মাথা নাড়ে অর্জুন গাছ ।
লাল টালি দেওয়া বাংলো বাড়ির
মোরামেতে ঢাকা গাড়ি পথ,
একদিন ... একদিন সেই পথ দিয়ে বেরিয়ে আসবে
সুবোধ মুরমু, তার বউ, দুই সন্তান,
টিনের তোরঙ্গ , নীল সুটকেস ।
হলুদ হেমন্ত ধানের ছায়া চোখে নিয়ে
বেরিয়ে আসবে তারা ।
স্মৃতি পড়ে রবে তবু আনাচ-কানাচ,
দেখে, আয়নার ভেতর থেকে
মাথা নেড়ে যাবে অর্জুন গাছ ।
সুবোধেরা হাঁটে ... সমুদ্র পেরোতে হবে, অনেকটা পথ,
রাস্তায় খুলে খুলে পড়ে যাবে স্মৃতির পরত ।
সুবোধেরা তবু হাঁটে ...
হেঁটে চলে যায় গিরি পর্বত ।
সুবোধেরা হাঁটে ...