তিনি বলেছিলেন – উজ্জীবিত হয়ে থাকো ...
হে ঈশ্বরের বালক ।
হতে পারে পায়রার কুঠুরি আজ সাদা কালো,
হতে পারে জানালার বাইরে আজ নিয়নের চোখ,
তিনি বলেছিলেন – শোনো হে বালক
মনন খানি তোমার
উজ্জীবিত হোক ।
ওই দ্যাখো রাত প্যাঁচা উড়ছে আকাশে,
দুর্বিনীত দেওদার এখন
হতে পারে গতির পরখ,
তবু তাঁর নামে চোখে চোখ রেখে,
রাতখানি, যে একাই বসে থাকে,
সেই রাত ছড়াক আলোক ।
তিনি তো বলেইছিলেন ...
তোমারা আলোক শিখা -
তোমাদের নামে ঝরুক পালক ।