রাত্রি গভীর হলে ..
যৌনতা মৌন মুখর হলো ,
প্রজাপতি উড়ল চোখের পাতায় ।
শালুক পাতার বুকে জলের ফোঁটারা,
পায়রার মত পাখা ঝাপটিয়ে
উড়ে চলে গেল ।
রাত্রি গভীর হলো ।


রাত্রি গভীর হলো  ..
বেদের মেয়েটি নাম যার জ্যোৎস্না
বা কি একটা যেন ..
গায়ে মেখে নিল শালিকের ঘ্রাণ ।
রূপোলী চাঁদের আলো ছাদে ভেঙ্গে পড়ে,
তাকে দেখে উপোষী শরীরগুলো ..
ধড়ফড় করল খানিক তারপর,
ধনুকের ছিলার মত হল টানটান ।


পৃথিবীর সব আলো ফুরোলো যখন,
শাখা প্রশাখার মত মানব মানবী
যে যার আকাশে লীন হয়ে গেল
জল ছলছল ।
আলোর ঝালর নেমে এল তাদের চোখেতে,
ঠোঁটে ঠোঁট .. ঘন হল মেঘের আঁচল ।
রাত্রি গভীর হলো ।