'এভরি একশন হ্যাজ এন ইকুয়াল এন্ড অপোজিট  রিএকশন’
কবেকার পড়া সেই নিউটন'স থার্ড ল I
স্যার আইজ্যাক, আপনি সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন কি ?
দ্বিতীয় সত্ত্বা .. তুই এখানে আয় .. কথা ক I


এপাশে যখন বৃষ্টির ধারাপাত, মনটা উদাস,
ওপাশে তখন দৃকপাত নেই, নীলাকাশ I
তালসারী আলোমাখা দিন ঘেঁটে ঘ ..
দ্বিতীয় সত্ত্বা .. তুই আয়, কথা ক I


বস্তুতঃ, মানুষের মন নিয়ে করি কারবার ..
এদিকেতে হাঁসি, কাঁদি,
ওদিকেতে ওম ধ্বনি বারবার I
বায়বীয় জীবনটা অবাক .. হলো থ ..
দ্বিতীয় সত্ত্বা .. গেলি কোথা ?  কথা ক I


'এভরি একশন ..' .. নিউটন সাহেব আপনি ঠিক না ভুল ?
প্রেমের জোয়ারে ওদিকেতে খরা ..
এদিকেতে ফুটছে ফুল I