দেয়ালে ঝোলানো আছে পাহারাদারীর খতিয়ান I
ওরা কথা বলে না কখনো ..
তাপমাত্রা শুন্যাঙ্কের নীচে নেমে গেলে,
শুধু আড়মোড়া ভাঙ্গে I
বুক ভাঙ্গে জরুরি চিন্তার হাতুড়িতে !
মত্স্য তৈলে মত্স্য মর্দন - পুরনো স্বভাব I
তাপমাত্রা শুন্যাঙ্কের ওপরেই থাকে ..
মধ্যাহ্নভোজ শেষ হয় ইলিশের পাতুরিতে I
পেশী প্রদর্শন কথা বলে না - পুরনো স্বভাব ..
এ জন্য হয়ত দায়ী করা চলে ..
এটা, ওটা, সেটা অথবা  দৈনিক অভাব I
মুশকিল হলো .. ওরাও কথা বলে না ..  
কিন্তু দাঁত দেখায় I