ঘাতক চোখের পাশে আদুরে পালক তুমি ধরে রাখ ।
অদ্ভুত আলোরা আসে, দোলা দেয়,
পরিশেষে নেমে যায় নদীর বুকেতে ।
যেখানে বাগান বাড়ী, মদ, মাংস, বাহারি আতরের বেড়াজাল,  
সেখানে পালক হাতে ফের তুমি রজঃস্বলা হও ।
শীতের হলুদ ছাপ, ষড়যন্ত্র , পেলব কুসুম ... সব পড়ে থাকে,
দীর্ঘমেয়াদী এক ঋণপত্র হাতে চলে আসে । আমি জানি
অপরিশোধ্য এ ঋণ , আমার শরীরখানি
ভেঙ্গে ভেঙ্গে যায় তাই তুষার কণার মত ।
তখনি নদীর বুকে নেমে আসে বাৎসরিক হিম ।
পালকেরা উড়ে যায় বিষ বাস্প হয়ে,
আমি দেখি তুমি ফের এসে গেছ শ্বেতপত্র হাতে ।


সময় যদিও কম, খুঁজে দেখি,
প্রাচীন শিরীষ গাছ বাগানে কোথাও পাই যদি !