১.


মাঝরাতে চোখের পরত খুলে নিলে
পৃথিবী বদলে যায় ।
ঐতিহাসিক লম্পটেরা, স্তোকবাক্য ঝুলিতে ।
কোন পথে ফিরে আসে তারা,  কৌণিক অথবা সরল সে সব জানি না ।
যেটা জেনেছি এখন,
উপবৃত্তীয় পথখানা শেষ হয়ে যাবে শুরুতেই,  
এরকম নিয়মিত দূরে সরে যাওয়া, কাছে চলে আসা
একদিন  ঢাকা পড়ে যাবে ঠিক ... খুলে ফেলা চোখের পরতে ।
যাদের চোখের চামড়া নেই,
তারা সে সময় করবে টা কি ?


২ .


চোখ দুটো নির্মোহ থাকাই ভালো,
সুখী ডাহুকের মতো ।
চোখের পাতার যৌনতা
মাখো মাখো দখলদারির শামিয়ানা পুঁতে দেয় ।
ওখানেই পৃথিবীর শেষ প্রান্ত লেখা হয়ে যায় স্নানার্থী মানুষের ভিড়ে ।
পুঁটুদির পায়ের ছাপের ব্যাভিচার, মাঝ রাতে বালিশ ভেজানো,
সব লেখা আছে গাছের দেয়ালে । পড়ে নিতে হলে দুটি চোখ চাই ।
আমাকে তোমার ওই চোখ দুটি দেবে নাকি ?