মেঘডম্বরু গগনে গরজে, বারিধারা অবিরাম,
পথঘাট ফাঁকা, জলে ডুবে গেল নগর, শহর, গ্রাম ।
এ ঘন বরষা, সহসা মনের দরজায় দেয় টোকা,
আজ কাজ নয়, সব কাজে ছুটি, আজ কবিতার পোকা
ঢুকেছে মাথায়, কাগজ, কলম বার করে এনে বসি,
জানালার পাশে, আলসেমি করে কবিতার ক্ষেত চষি ।
গগনে মেঘের ঘনঘটা, সাথে বিদ্যুৎ হানাহানি,
আজ চাই খেতে খিচুড়ির সাথে ইলিশের ভাজা খানি ।
হাওয়া উদ্দাম, ভেজা ছুল মাথে, এলো ধুমায়িত চা,
আজ শুধু খেলা কবিতাকে নিয়ে, মন তোর ছুটি ... যা ।