দুপাশে দু ধারা নদী ।
একপাশে নীল জল, তাতে কান্নারা ধুয়ে মুছে যায় ।
ওপাশে গভীর জলের পিঠে শালুকেরা ভাসে,
দু’জলেই আকাশ দাপিয়ে মেঘ জমে,
বৃষ্টি ভাসায়, পার এসে খেলা করে আশে পাশে ।
দুই নদী নিয়ে ঘর করি আমি,
এক নদী ঘর ভরে দেয়, অন্যটি ভাঙ্গে ।
একটি তে জল কমে আসে,
অন্যটি বান আনে গাঙ্গে ।
দিন যায়, মাস যায়, বছরেরা আসে ঘুরে ফিরে,
নদী দুটি বয়ে যায় নিজের খেয়ালে,
আমি বসে বসে দেখি, স্বপ্নও দেখি
সরসী দুটিকে ঘিরে ঘিরে ।