চোখের ভাষাটা সাংকেতিক ছিল
মনের শব্দকোষে পরিষ্কার ভেতরে আসার ইশারা ।
দরজায় ঝোলানো খাঁচা খানা খালি,
তাই হাতের উলটো পিঠে চোখ ঢেকে রেখে,
ঘাড় সোজা করে রাখলাম ততক্ষণ,
যতক্ষণ না পাথর ভাঙ্গার শ্রমিকেরা এসে বলে গেল
পাখিরা খাঁচায় ফিরেছে ।
এখন কি করা উচিত ?
অথবা কিছুই না করা উচিত নাকি ?