বর্ষা রে তুই কেন এমন ঝরাস অঝোর ধারা,
সকালটা থেকে আঁধার আকাশে মনটা হয়েছে হারা ।
বৃষ্টি পড়ছে মুষল ধারাতে, রাস্তায় জমা জল,
এমন সজল দিনেতে কি কাজ করব তোরাই বল ।
বজ্রনিনাদ, বিজুরি চমক, ঝোড়ো হাওয়া ঢাকে মন,
অলস সকাল, চায়ের কাপেতে আজ ঘরে বন্ধন ।
এমনটি হলে শুয়ে বসে শুধু যায় ভেসে যায় দিন,
আকাশটা কালো,  বিষাদের ছায়া, মন তবু রঙ্গিন ।
আজকে ঝরুক ধারাপাত শুধু মনের সীমানা জুড়ে,
মন তুই চল, জানলাটা খোলা, আকাশেতে যা না উড়ে ।