দেখা অদেখা  ... অথবা তারও বাইরের কিছু
শরীরের প্রত্যন্ত প্রদেশ ছুঁয়ে গেল ।
বাইরে বরষা ভীষণ, হাঁপধরা বিকেলের নামে
দুপাতা লিখছি যখন, মেঘ সরে গিয়ে
হাসলো বিকেল । ওগো ভালোমানুষের মেয়ে
দেখে যাও, দেখে যাও ... কি খেল, কি খেল ।
নীল পিঁপড়ের পাখায় ভর করে সন্ধ্যে নামল যখন,
পাখা বেয়ে নেমে এল দুটি ছাগশিশু ।
আর কত ব্যাথা দিয়ে যাবে মহিয়সী
হৃৎপিন্ডে আমার ?