মনের মধ্যে মেঘ, মনের মধ্যে রোদ,
মনের মধ্যে ভালো-মন্দ, শুভ-অশুভ বোধ।
মনের মধ্যে ফাঁস, ঝুলছে বন্ধ তালা,
মনের মধ্যে মুক্ত আকাশ, চন্দ্র, সূর্য জ্বালা ।
মনের মধ্যে দ্বেষ, মনেই ভালবাসা,
মুখ দেখাদেখি বন্ধ আবার নিত্যিই যাওয়া আসা ।
মনের গহীন বনে, মন হারিয়ে দুখ,
মনের সাথে মিললে মনের তাতেই আবার সুখ ।
মনের জগত ঘিরে, আকাশ, কুসুম আঁকা,
মন মাতলেই পূর্ণ কলস, মন হারালেই ফাঁকা ।
মন খারাপের দিনে, উপায় একটা আছে,
মনের মানুষ আসলে কাছে, মন-ময়ুরী নাচে ।