রাত্রি দিন, হোলো অন্তরীন,
চোখে নেমে এল বর্ষা জল ।
স্বপ্নে লীন, তবু তন্দ্রাহীন,
আঁখি কার করে ছল ছল ?
তুমি জানো তো ঠিক, না কি দিগ্বিদিক,
দেখি এই যে ঝঞ্ঝা ঝড় ।
ভাবো দুঃখ দিক, কিছু তার অলীক,
বাকি হোক না সুখ বিভোর ।
মনে স্বপ্ন তার, সদা দিল বাহার,
দেয় মাঝরাতে, সুদূরে ডাক ।
ভাবি শেষটা কার, হোলো জীত না হার,
আজ চিন্তা সে সব দূরে থাক ।
ঠিক না ভুল, ভেবে হই আকুল,
কেন মন হোলো রে চঞ্চল ?
ভেবে পাই না কুল, কবে ফুটবে ফুল,
মন বল রে বল রে তুই বল ।