প্রতিশ্রুতিরা যে যার নিজের সময়ে আসে,
চৌখাটে শুয়ে থাকে, শরীরের গন্ধ নেয়,  
তারপর যে যার আকাশে ফিরে যায়,
কিছু জলছাপ ... সময়ের আঁকিবুকি
কিছু পালকের তুলো ... এইসব রেখে যায় ।
উৎসুক মুখ, কিছু উঁকিঝুকি সেইসব
সকলেই জানে দুদিনের খেলা ...
একদিন ঘর ভেসে যাবে ।
আজ তুমি যেখানেই থাক, কাল সেখানেতে
নতুন মুখের দেখা ... নতুন পালক,
বন্দর, জাহাজ, মাস্তুল, ভাঙ্গা কাঁচ
জানালা বন্ধ হবে, আকাশের আনাচ কানাচ,
হেলেঞ্চাঝোপের ছায়ায় ঢেকে যাবে বারবার ।
তারপর আরও একঝাঁক নোতুন মুখেরা,
আরও একবার ভেঙ্গে যাবে বুক ।
এটাই নিয়ম ।