স্বতন্ত্র সহজবোধ্য অন্য কিছু চাই ...
নদীর পথের মতো সর্পিল নয়,
সহজ, সরল কিছু ।
নদীকেই না হয় চেয়ে নেব একবার ।
আগাগোড়া নদীটিই চাই,
নদীর জলটি চাই না মোটেই ।
যদি সহজিয়া অন্য কিছু দিতে পারো,
এরকম জটিল চোখের বাইরে অন্য কোনো কিছু ...
তাই দিতে পারো ।
পায়রার খোপের মধ্যে পড়ে থাকা
জাদুদন্ডটি দাও না খানিক ।
তুলে নেবো জাদুদন্ডখানি ।
পায়রার খোপ উড়ে চলে যাবে ।
চোখের আঠায় আটকাবে দৈনিক যাপন ।
আহা ... সহজবোধ্য অন্য কিছু যদি থেকে থাকে,
উপনদী, শাখানদী কোনো, তাই বুক পেতে নেব ।
জল টুকু শুষে নেবে একালের দধিচিরা ।