গাছ ধরে নাড়া দিলে
গাছ ফল দেবে
এটাই নিয়ম জানতাম।
ল্যাপটপে ডি ড্রাইভে রাখা
দু একটা পারসোনাল ফাইল তাই
নির্ঘুম রাতের চরম রসদ ছিল ।
এখন জেনেছি
রসদ ফুরতে ব্যস দু চার দিন ।
তারপর এন্ড্রয়েড অথবা এন্ড্রুমিডা
নিশ্চিত ।
অথবা কিছুই ধ্রুবক নয় ।  
শালপাতা ঠোঙা উড়লে বাতাসে,
রাতে হাফপ্যান্ট, হাতে হ্যারিকেন নিতে হবে ।