এখানে বাঁধানো রাস্তা বলে আর কিছু নেই ।
আগে ছিল, এখন হাঁটতে গেলেই খানা খন্দ,
ইচ্ছে অনিচ্ছের সংঘাত প্রতিটি মুহূর্তে ...
প্রস্তরখন্ডরা কিছু, উপাদেয় মন্তব্যের ভিড়,
তারপরে ? তারপর আর কিছু নেই ।
এরকম পথে হাঁটবো ভাবলেই
হাঁটা তো যায় না বরখুদ্দার !
বুকেতে কলজে চাই, আর চাই চোখের পাতায়
তাজা হেমলক, বিষে বিষে নীল ।
তবেই তো নীলকণ্ঠ হবে তুমি,
এলোমেলো রাস্তার ভিড়ে খুঁজে পাবে
হারানো পথের অন্তমিল ।