তাহার নামেই নাম রাখিলাম কল্পনা ।
সত্যকথন জানিও নিছক গল্প না ।
তাঁহার নামটি প্রকল্প তাই কল্পলোকে
দিবস রাত্র কতই কথন জল্পনা ।
কন্যারত্ন গৃহের লক্ষ্মী সুস্বাগতম
নামের লিস্টি দীর্ঘ হইল, অল্প না ।
পিতাশ্রী তাঁর প্রকল্প নাম, হাস্যমুখে
বলিলেন ‘হায় কেমনতর যন্ত্রণা ।
সহস্রাধিক নামের মধ্যে পছন্দসই
নামের সংখ্যা সেও তো নিছক স্বল্প না ।
চম্পাকলি, লিলি, বেলি অচল সেসব,
কন্যা আমার হোক না কবির কল্পনা ‘ ।