কানামামা আজকাল ব্যস্ত ভীষণ !
কাজটা সহজ নয় .. যদিও অনেকটা নেশার মতন ..
অন্ধকার ঘর থেকে,
কালো বিড়াল খুঁজে বার করতে হয় যখন তখন ।
খুব শক্ত কাজ .. কানামামা চোখে কম দ্যাখে ।
কাজটা শক্ত, কারণ ঘরেতে কালো বিড়াল প্রায়শই থাকে না ।
কানামামা জানে সেটা, তবু লোকদেখানো খুঁজতেই হয় ..
ওটাই দস্তুর .. লোকে বলে কানামামা স্বভাবে চতুর ।
চোখে কম দ্যাখে তাই ঠেকে শিখেছে সব ..
দু-দশ বার হোঁচট খেতে হবে, তাও দাঁত বার করে হি হি হাসি,
এরকম চলবে কিছুদিন তারপর হটাতই একদিন শেষ বাঁশি ..
তখন এক্কেরে ফতুর তাও জানে কানামামা ।
তাই ভারি ব্যস্ত থাকে আজকাল ..
দু-চার বার দরজায় টোকা, খিস্তি খেঁউড়,
হাপুস হুপুস কাঁদা , মিলিটারি গালাগাল ।
রাত বারোটায় যখন শুতে যায়, শরীর প্রেম জ্বরজ্বর ..
ভয় হয় এই বুঝি কালো বিড়াল এসে দখল করল ঘর ।
হায় রে কপাল, সময় এক্কেরে নেই ..
কানা হয়েও তানাবানা করে গেল চিরটা কাল,
খেই টা ধরতে তাই ..
কানামামা ভেরি বিজি আজকাল .. সর্বদাই ।