১ .
সবুজ সীমানা শেষ হয়ে গেলে
আমি আর স্বপ্ন দেখি না আজকাল ।
আমার সকাল কর্কশ বায়স কণ্ঠে
নিরুদ্যম বলিরেখা শুরু হয়ে যায় ।
ধূসর পালক খসে পড়ে গেছে,
পরিযায়ী পাখীরা উড়ে চলে গেলো ।
আর কতদিন ...
আমি আর স্বপ্ন দেখব না বলে দাও ।
২ .
বৃষ্টির রাতেতে ডাহুক পাখীরা জেগে,
শিরিষ গাছের পাতায় জ্যোৎস্নারা শুলো ।
এ কেমন সন্ধ্যার শুরু ?
তানপুরা ধুলো ঝেড়ে আজ রাতে
মালকোষ ধরা যেতে পারে ।
শিরা, উপশিরা স্তিমিত এখন
বাতাস উজিয়ে এল,
জানালাটা খুলে দাও প্লীজ ...
স্বপ্ন দেখতে চাই আজ রাতে ।