১ .
একমুঠো ছবি অথবা কিছুই নয় ...
হয়তো মনের ভ্রম,
কারো কারো কাছে ... নিছকই অপচয় ।
তবু বদলায় জলছাপগুলি,
আজ দরজার পাট দুটো খোলা,
কালও তাই থাকবে, তার কোনো ঠিক নেই ।
এ বছর খরা, গেল বছরের জলোচ্ছাস,
সুখস্মৃতি ... আর কত জাগাবি আমায় ?
২ .
তোর নামে লেখা নীলচিঠি,
অ্যাজও মুখগুঁজে আছে
বালিশের কান্নায় ।
কত দিন হয়ে গেল
পাশাপাশি বসিনি দুজনে ।
যদি পারিস তো, চলে আয় আজ রাতে ।
দরজা রেখেছি খোলা ।